এক নজরে হাদিসের পরিভাষাসমূহ
এক
নজরে হাদিসের পরিভাষাসমূহ
حديث এর পারিভাষিক অর্থ: حديث
এমন কথা, কাজ ও মৌন সম্মতি (অবস্থা গঠন ও চরিত্র) ইত্যাদি, যাকে নবী (সা.) এর প্রতি সম্বন্ধ করা হয়, এমনিভাবে
সাহাবী ও তাবেয়ীদের কথা, কাজ ও মৌন সম্মতি ইত্যাদিকে হাদিস বলে।
*মতনের প্রবক্তার বিবেচনায় حديث এর প্রকার,
حديث قدسي
এর পরিচয়: حديث
قدسي এমন হাদিস যা নবী (সা.)
এর সনদে আল্লাহ তাআলার কাছ থেকে আমাদের কাছে পৌঁছেছে।
مرفوع حديث
এর পরিচয়: কোন কথা, কাজ ও মৌন সম্মতি (অবস্থা, গঠন বা চারিত্রিক গুণ) কে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি সম্বন্ধ করাকে حديث
مرفوع বলে।
حديث مَوْقُوْف এর পরিচয়: কোন কথা, কাজ ও মৌন সম্মতি ইত্যাদিকে কোন সাহাবীর প্রতি সম্বন্ধ করাকে حديث
مَوْقُوْف বলে।
مَقْطُوْعُ حديث এর পরিচয়: কোন কথা, কাজ ও মৌন সম্মতি ইত্যাদিকে কোন তাবেয়ীর প্রতি সম্বন্ধ করাকে حديث
مَقْطُوْعবলে।
مرفوع قولي
حكمي এর পরিচয়: যে
সাহাবী আহলে কিতাব থেকে শিক্ষা গ্রহণ করেনি সেই সাহাবী কর্তৃক এমন কথা বলা যার মধ্যে ইজতেহাদের সুযোগ নেই যেমন, (ক) অতীতকালীন কোন বিষয় সম্পর্কে সংবাদ দেয়া যেমন, সৃষ্টির
সূচনা (খ) আগত কোন বিষয়ে সংবাদ দেয়া যেমন, যুদ্ধ, ফিতনা, কেয়ামতের দিনের অবস্থা (গ) এমন কোন কাজের সংবাদ দেয়া যা করার দ্বারা বিশেষ কোনো সওয়াব বা বিশেষ কোনো শাস্তি নির্ধারিত।
مرفوع فعلي
حكمي এর পরিচয়: কোন সাহাবী কর্তৃক এমন কোন কাজ করা যার মধ্যে ইজতেহাদের সুযোগ নেই। যেমন, صلاة
علي صلاة
الكسوف في
ركعة أكثر
من ركوعين
অর্থাৎ আলী (রাদি.) সালাতুল কুসুফের এক রাকাতে একাধিক রুকু করেছেন।
تقريري حكمي
مرفوع এর পরিচয়: কোন সাহাবী কর্তৃক নিম্নোক্ত শব্দ যোগে হাদিস বলা যেমন,كانوا
يفعلون كذا
অর্থাৎ সাহাবীরা এমন করতেন অথবা لا
يرون باسا
بكذا অর্থাৎ সাহাবীরা এতে সমস্যা মনে করতেন না।
বিশেষ দ্রষ্টব্য, উল্লেখিত কথাগুলোকে যদি নবীর যুগের দিকে সম্বন্ধ করে বলা হয় তাহলে সেটিمرفوع
হবে
سند এর পরিচয়: রাবীদের ক্রমধারা যারা একজন থেকে অন্যজনের কাছে ধারাবাহিকভাবে হাদিস বর্ণনা করেন তাদেরকেই সনদ বলে।
متن এর পরিচয়: যেখানে গিয়ে রাবীদের নাম শেষ হয় সেখান থেকেইمتن
শুরু।
متصل এর পরিচয়: যদি
সনদের মধ্যে থেকে কোন রাবী পড়ে না যায় তাহলে তাকে سند
متصل বলে আর سند
متصل দ্বারা বর্ণিত হাদীস কে حديث
متصل বলে।
منقطع এর পরিচয়: যদি সনদের মধ্যে থেকে কোন রাবী পড়ে যায় তাহলে তাকে منقطع
বলে।
معلق এর পরিচয়: যেই হাদীসের সনদের শুরু থেকে এক বা একাধিক রাবী পড়ে যায় অথবা যার পূর্ণ সনদকে বিলুপ্ত করে দেয়া হয় সেই حديث কেمعلق
বলে।
مرسل এর পরিচয়: এমন হাদীস যার সনদের শেষ দিক থেকে তাবেয়ীর পরে কোন রাবী পড়ে যায় অর্থাৎ সাহাবী, তবে তাবেয়ীর পরে আরেক তাবেয়ীও পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
معضل এর পরিচয়: এমন হাদীস যার সনদ থেকে ধারাবাহিকভাবে দুই বা দুইয়ের অধিক রাবী পড়ে গেছে।
تدليس الاسناد এর পরিচয়: ان
يروى الراوى
عمن قد
سمع منه
ما لم
يسمع منه
من غير
ان يذكر
انه سمعه
منه অর্থাৎ, কোন রাবী কর্তৃক এমন ব্যক্তি থেকে বর্ণনা করা যার থেকে সে শুনেছে এমন হাদীস বর্ণনা করা যা তার থেকে শুনেনি তার থেকে শুনেছে এ কথা উল্লেখ করা ব্যতীত।
تدليس التسوية
পরিচয়:هو
رواية الراوى
عن شيخه
ثم اسقاط
راوٍ ضعيف
بين ثقيتين
لقى احدهما
الاخر
অর্থাৎ, রাবী কর্তৃক তার শায়েখ থেকে বর্ণনা করা অতঃপর পরস্পর সাক্ষাতপ্রাপ্ত দুই নির্ভরযোগ্য রাবীর মাঝখান থেকে কোন দুর্বল রাবীকে বিলুপ্ত করা।
تدليس الشيوخ এর পরিচয়: রাবী কোন শায়েখ থেকে কোন হাদীস শুনলো এবং তার থেকেই বর্ণনা করলো তবে তার নাম বা কুনিয়াত বা নসব বা এমন সিফাত উল্লেখ করলো যার সাথে সে প্রসিদ্ধ না, যেন মানুষ তাকে চিনতে না পারে।
مضطرب এর পরিচয়: যদি সনদ বা মতনে রাবীদের ভিন্নতা পাওয়া যায় আগ-পিছ, হ্রাস-বৃদ্ধি, এক
রাবীর জায়গায় অন্য রাবী, এক মতনের জায়গায় অন্য মতন বা সনদের নামের মধ্যে বা মতনের অংশের মাঝে বিকৃতিসাধন, সংক্ষিপ্তকরণ বা বিলুপ্তিকরণ ইত্যাদি কারণে তাহলে সেই হাদীসকে مضطرب
বলে।
مدرج এর পরিচয়: যদি রাবী متن
এর মধ্যে নিজের কথা বা সাহাবী, তাবেয়ীর কথা বা কোন শব্দ স্পষ্ট করার জন্য বা কোন অর্থের তাফসির করার জন্য বা مطلق
কেمقيد
করা ইত্যাদি উদ্দেশ্যে কোন فصل
(পার্থক্য) ব্যতীত প্রবেশ করায় তাহলে তাকে حديث
مدرج বলে।
مدرج দুই প্রকার, (১) مدرج
الاسناد(২) مدرج
المتن
مدرج الاسناد
এর পরিচয়: এমন مدرج
হাদীস যার সনদ আনার ক্ষেত্রে বিকৃতি সাধন হয়েছে।
مدرج المتن
এর পরিচয়: মতনের মধ্যে, মতনের বহির্ভূত কোন কথা ব্যবধান করা ছাড়াই বর্ণনা করা।
رواية الحديث
بالمعنى এর পরিচয়: رواية
الحديث بالمعنى
হলো,مروى
عنه এর শব্দমালা ছেড়ে দিয়ে অন্য শব্দে رواية
করা।
عنعنة এর পরিচয়: আর তা হলো عن
فلان و
عن فلان
এই পদ্ধতিতে হাদীস বর্ণনা করা।
مسند এর পরিচয়: এমন প্রত্যেক مرفوع হাদীস যার সনদمتصل তাকেمسند
বলে। অর্থাৎ যার মধ্যে দুইটা শর্ত পাওয়া যাবে সেই হাদীসمسند
হবে। (১) مرفوع
(২) متصل
شاذ এর পারিভাষিক অর্থ: شاذ
এমন হাদীস যা অনেক বিশ্বস্ত রাবীদের বর্ণিত হাদীসের বিপরীতে বর্ণিত হয়।
منكر এর পরিচয়:
المنكر حديث
رواه ضعيف
مخالف لمن
هو اضعف
منه.
অনুবাদ:منكر
এমনحديث
যাকে কোনضعيف রাবী বর্ণনা করেছেন, ঐ রাবীর বিপরীতে যার থেকে সে বেশি দুর্বল।
معلل এর পরিচয়: এমন সনদ যার মধ্যে এমন কিছু সূক্ষ্ম ও গোপন দুর্বলতা পাওয়া যায় যা সনদ বা হাদীস বিশুদ্ধতার প্রতিবন্ধক হয়।
متابع এর পরিচয়: যখন কোন একজন রাবী একটা হাদীস বর্ণনা করেন এবং অন্য এক রাবী তার অনুরুপ হাদীস বর্ণনা করেন তখন এই দ্বিতীয় হাদীসটাকে متابع
বলে।
متابعة দুই প্রকার।
(১)متابعة
تامة সনদের শুরুর কোন রাবীর সমর্থন অর্জিত হওয়া।
(২)متابعة
قاصرة সনদের মাঝে কোন রাবীর সমর্থন অর্জিত হওয়া।
شاهد এর পরিচয়: এমন
হাদীস যার রাবীরা حديث
فردএর রাবীর সাথে অংশীদার হয় لفظ
ওمعنى
বা শুধুمعنى এর ক্ষেত্রে উভয় হাদীসের সাহাবী ভিন্ন হওয়ার সাথে সাথে।
اعتبار এর পরিচয়: কোন হাদীস/সনদকে শক্তিশালী করার জন্য متابع
বাشاهد
জানার চেষ্টা করার নাম اعتبار
مقبول এর পরিচয়: এমন خبر
الاحاد যার مخبِر
(সংবাদদাতা বা বর্ণনাকারী) এর সততা প্রাধান্য পায়।
مردود এর পরিচয়: এমন خبر
الاحاد যার مخبِر (সংবাদদাতা বা বর্ণনাকারী) এর সততা প্রাধান্য পায় না।
صحيح لذاته
এর পরিচয়: এমন হাদীস যার সনদ বিশ্বস্ত ও পূর্ণ ধারণ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের বর্ণনা ধারা শুরু থেকে শেষ পর্যন্ত গিয়ে মিলিত হয়েছে এবং তাতে شذوذ
ওعلة
এর কোনো লক্ষণ নেই।
صحيح لغيره এর পরিচয়: حسنএর মধ্যে خفة
ضبط এর যে কমতি ছিল ওই কমতি ক্ষতিপূরণ যদি অন্য কোনো সনদের সাহায্যে করা যায় তাহলে সেই حسن
কেইصحيح
لغيره বলা হবে।
حسن এর পরিচয়: এমন হাদীস
যার সনদ متصل
এমন বিশ্বস্ত রাবীর বর্ণনা দ্বারা যার ضبط
(ধারণক্ষমতা)
হালকা কম রয়েছে এবং হাদীসটি شاذ
বাمعلل
নয়।
حسن لغيره
এর পরিচয়: ضعيف
হাদীস যখন অনেক সনদে বর্ণিত হয় এবং তার দুর্বলতার কারণ فسق
الراوى বাكذب
الراوى না হয় তখন সেই ضعيف
হাদীসحسن
لغيره হয়ে যায়।
ضعيف এর পরিচয়: الضعِيفُ
هُوَ الَّذِي
فَقَدَ فِيهِ
الشَّرَائِظ الْمُعْتَبرة
في الصحة
والحسن كلا
أوْ بَعْضًا অর্থাৎ, এমন হাদীস যার থেকে সহীহ এর মধ্যকার গ্রহণযোগ্য শর্তগুলো আংশিক বা পুরোপুরি বিলুপ্ত হয়ে যায় তাকে ضعيف
বলে।
عدالة এর পরিচয়: ব্যক্তির মধ্যে এমন এক যোগ্যতা যা তার মধ্যে খোদাভীতি ও মনুষ্যত্ববোধকে জাগ্রত করে।
ضبط দু্ই প্রকার: (১) ضبط
الصدر (২) ضبط
الكتاب
ضبط الصدر এর পরিচয়: আর তা হলো মুখস্ত করে মস্তিষ্কে সংরক্ষণ করা
আর ضبط
الكتاب হলো হাদীসকে অন্যের কাছে পৌঁছানোর আগ পর্যন্ত নিজের কাছে লিখিত আকারে হেফাজত করা।
موضوع এর পরিচয়: যেই হাদিসের রাবি মিথ্যার অভিযোগে অভিযুক্ত সেই হাদীসকে موضوع বলে।[R1]
متروك এর পরিচয়: متروك এমন হাদীস যার সনদে মিথ্যার অভিযোগে অভিযুক্ত রাবী থাকে।
البدعة এর পরিচয়: দ্বীনের অংশ নয় এমন কোনো বিষয়কে সন্দেহবশত বা ব্যাখ্যা সাপেক্ষে দ্বীনের অংশ হিসাবে বিশ্বাস করাকেبدعت
বলে।
(১) مدرج
(২) مقلوب
(৩) المزيد
فى متصل
الاسانيد
(৪) مضطرب
(৫) مصحف
নিচে প্রত্যেকটির পরিচয় দেয়া হলো
(১)مخالفة টি যদি সনদের আগ-পিছ পরিবর্তনের কারণে হয় বাموقوف কেمرفوع দ্বারা পরিবর্তন করার দ্বারা হয় তাহলে مدرج
(২) আর যদি تقديم ওتاخير দ্বারা হয় তাহলে مقلوب
(৩) আর যদি রাবীর বৃদ্ধিকরণ দ্বারাمخالفة হয় তাহলে المزيد فى متصل الاسانيد
(৪) আর যদি এক রাবীর জায়গায় অন্য রাবীকে আনার দ্বারা হয় তাহলে مضطرب
(৫) আর যদিمخالفة টি আগ-পিছ ঠিক রেখে لفظ পরিবর্তনের
মাধ্যমে হয় তাহলে তাকেمصحف বলে।[R3]
حديث غريب
এর পরিচয়, এমন হাদীস যা শুধুমাত্র একজন ব্যক্তি বর্ণনা করেছেন। চাই তা সনদের প্রতিটি স্তরে হোক বা কিছু স্তরে হোক সনদের অবশিষ্ট স্তরে একাধিক হওয়াতে দোষ নেই কেননা غريب নামকরণের ক্ষেত্রে লক্ষ্যনীয় হলো রাবীর সংখ্যার সল্পতা।[R4]
غريب এর আরেক নাম فرد
فرد/غريب
দুই প্রকার (১) فرد
مطلق (২) فرد
نسبي
فرد مطلق এর পরিচয়: যেই হাদীসের মূলে বা শেষাংশে غرابة
হয় তাকে فرد
مطلق বলে।
فرد نسبي এর পরিচয়: আর যেই হাদীসের সনদের মাঝে غرابة
হয় তাকে فرد
نسبي বলে। অর্থাৎ সনদের মূলে একাধিক রাবী থাকে অতঃপর ঐ একাধিক রাবী থেকে মাত্র একজন রাবী বর্ণনা করে।
عزيز এর পরিচয়: যদি
হাদীসের রাবী দুইজন হয় তাহলে তাকে عزيز
বলে। অর্থাৎ সনদের কোনো স্তরেই রাবী দুইজনের কম হবেনা। যদি কোনো স্তরে দুই/ দুইয়ের অধিক থাকে তাতে অসুবিধা নাই। এই শর্তে যে, অন্তত একটা স্তরে দুইজন রাবী থাকতে হবে। কেননা এ ক্ষেত্রে সনদের রাবির সল্পতাই লক্ষনীয়।
مشهور এর পরিচয়: যদি দুইয়ের অধিক হয় এবংحد
التواتر এ না পৌঁছে তাহলে তাকেمشهور
বা مستفيض বলে।
متواتر এর পরিচয়: এমন হাদীস যার বর্ণনাকারী এত অধিক হয় যে, স্বভাবতই তাদেরকে মিথ্যার উপর ঐক্যবদ্ধ হওয়া অসম্ভব মনে হয়।
متواتر দুই প্রকার, (১)لفظى
(২) معنوى
متواتر لفظى
এমন হাদীস যার لفظ
ও معنى
দুটোইتواتر
হয়।
معنوى متواتر এমন হাদীস যার معنى টা تواترকিন্তু শব্দتواتر
নয়।